মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৬ মার্চ ২০২২

ব্যবস্থাপনা পরিচালক মহোদয় এর জীবন বৃত্তান্ত

 

 

 

 

 


মো: আহসান হাবীব তপাদার, 
ব্যবস্থাপনা পরিচালক, টেশিস।

 

 

 

জনাব মো: আহসান হাবীব তপাদার ২১ সেপ্টেম্বর ২০২১ খ্রিঃ তারিখে টেলিফোন শিল্প সংস্থা লিমিটেড (টেশিস) এ ব্যবস্থাপনা পরিচালক হিসেবে যোগ দান করেন। টেশিসে যোগদানের পূর্বে তিনি প্রকল্প পরিচালক “চট্টগ্রামের মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে টেলিযোগাযোগ নেটওয়ার্ক স্থাপন প্রকল্পে ” প্রকল্প পরিচালক পদে বিটিসিএলে দায়িত্ব পালন করেন।

 

তিনি ১৯৮৮ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) হতে বি.এস.সি ইঞ্জিনিয়ারিং (ইলেকট্রিক্যাল) ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে তিনি ১৯৯৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় এর আইবিএ হতে এম.বি.এ ডিগ্রি অর্জন করেন।

 

তিনি তিতাস গ্যাস টিএন্ডটি কোম্পানি লিমিটেড এ সিস্টেম ইঞ্জিনিয়ার, প্রথম শ্রেণীর কর্মকর্তা হিসেবে ১৯৮৯ সালে চাকুরি জীবন শুরু করেন এবং সাড়ে চার বছর কর্মরত ছিলেন (১৯৮৯-১৯৯৪)। অতঃপর তিনি ১৯৯৪ সালে ত্রয়োদশ বিসিএস এর মাধ্যমে টেলিযোগাযোগ ক্যাডারে যোগদান করেন। তিনি দীর্ঘ ২৮ (আটাশ) বৎসর যাবত ডাক ও টেলিযোগাযোগ বিভাগের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে সফল ভাবে দায়িত্ব পালন করে আসছেন।

 

১৯৯৬-১৯৯৯ সময় কালে বিটিটিবির ত্রুটি নিয়ন্ত্রণ বিভাগে বিভিন্ন দেশীয় ও আন্তর্জাতিক সার্কিটে ত্রুটি নির্নয় করা, লিজ লাইনের সমস্যা খুজে বের করা, মাইক্রোওয়েভ লিংকের সমস্যা, ইত্যাদি বিভিন্ন ধরনের জটিল সমস্যা খুঁজে বের করা এবং এর সমাধান দিয়ে নিষ্ঠার সহিত দায়িত্ব পালন করেন। পরবর্তীতে ১৯৯৯ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত তিনি টেলিকম সুইচিং ও বিভিন্ন গ্রাহক সেবার কাজের সহিত যুক্ত ছিলেন। পরবর্তীতে পদোন্নতি পেয়ে তিনি বিভাগীয় প্রকৌশলী (ফোন্স) হিসেবে ময়মনসিংহ, নারায়ণগঞ্জ, সাভার, শেরে বাংলা নগর ইত্যাদি বিভিন্ন স্থানে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

 

মহাব্যবস্থাপক হিসাবে পদোন্নতি পেয়ে তিনি প্রশাসনিক দায়িত্ব সহ, সম্পত্তি ও ইমারত অঞ্চলের সম্পত্তি বিষয়ে দেখাশুনার গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

 

তিনি ত্রয়োদশ বিসিএস ফোরাম এর নির্বাহী কমিটির বিভিন্ন পদে দায়িত্ব পালন করে আসছেন। বর্তমানে তিনি ত্রয়োদশ বিসিএস ফোরাম এ কোষাধ্যক্ষ পদে দায়িত্বরত আছেন। তিনি পিএটিসি তে ষোড়শ বুনিয়াদী প্রশিক্ষণ গ্রহণ করেন। টেলিযোগাযোগ স্টাফ কলেজ হতে দুই বছর মেয়াদী টেলিযোগাযোগ প্রকৌশল সম্পর্কে প্রশিক্ষণ গ্রহণ করেন, এছাড়াও তিনি বিভিন্ন সময়ে প্রশাসনিক ও আর্থিক ব্যবস্থাপনায় উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করেন। প্রশিক্ষণ গ্রহণ এর পাশাপাশি তিনি বিভিন্ন ওয়ার্কশপ ও সেমিনার আয়োজনে নেতৃত্ব দেন।

 

সরকারি কর্মকর্তা হিসেবে দক্ষতা উন্নয়ন এবং টেলিযোগাযোগ সম্পর্কিত বিষয়ে তিনি চীন, ভারত, সিঙ্গাপুর, ফ্রান্স হতে উচ্চতর প্রশিক্ষণ গ্রহন করেন।

জনাব মো: আহসান হাবীব তপাদার চাঁদপুর জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। পারিবারিক জীবনে তিনি দুই ছেলে সন্তানের জনক। তার সহধর্মিণী বাংলাদেশ ব্যাংকে মহাব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করছেন।


Share with :

Facebook Facebook